25.3.11

আর্টসেল


  • ধূসর সময়

নোনা সপ্নে গড়া তোমার স্মৃতি
শত রংয়ে রাঙিয়ে মিথ্যে কোন স্পন্দন
আলোর নিচে যে আধাঁর খেলা করে
সে আধাঁরে শরীর মেশালে।

নোনা সপ্নে গড়া তোমার স্মৃতি
শত রংয়ে রাঙিয়ে মিথ্যে কোন স্পন্দন
আলোর নিচে যে আধাঁর খেলা করে 
সে আধাঁরে শরীর মেশালে......


আজ আমি ধূসর কী রঙিন সময়ে
 পথ হারায় তোমাতে

জীবনের কাটাঁ তারে তুমি
অন্তহীন এই অপূর্নতায়
বেওয়ারিশ ঘুড়ি উড়ে যাও অনাবিল
আকাশের শূণ্যতায়.............

তবু আমি.....................

 কী খুজি মানুষের বিষাদের চোখে
কোথায় আলোর উৎসবে
সপ্নের প্রতিবিম্ব ভাঙ্গে
একা একা আমি থাকি দাড়ায়ে
স্মৃতির জড়ো বাতাসে দুজনার
শরীর মেশাই

কী খুজি মানুষের বিষাদের চোখে
কোথায় আলোর উৎসবে 
সপ্নের প্রতিবিম্ব ভাঙ্গে
একা একা আমি থাকি দাড়ায়ে
স্মৃতির জড়ো বাতাসে দুজনার 
শরীর মেশাই............
আজ আমি ধূসর কী রঙিন সময়ে
 পথ হারায় তোমাতে

জীবনের কাটাঁ তারে তুমি
অন্তহীন এই অপূর্নতায়
বেওয়ারিশ ঘুড়ি উড়ে যাও অনাবিল
আকাশের শূণ্যতায়.............


  • অন্যসময়
আর্তনাদে ইছড়ে পড়ছে বেদনা
হৃদয়ের কলুষতা বিষাক্ততা
দূষিত করেছে আমায়
সমাজের নিত্য চাপে
 গ্রাস করাছে আমাকে
গ্রহন লেগেছে সত্তায়
দাসত্তের দাস হয়ে ফিরছি
বিভাগী পথিকের বেশে
বারে বারে এ কি ঠিকানায়
বিভাগী পথিকের বেশে
বারে বারে এ কি ঠিকানায়...............



 মানুষ এগিয়ে যায় অন্য সময়ে
আকাশ বদলে যায় অন্য আকাশে
দেহের বায়ু  ক্রমশ ফুরিয়ে
জীবনের চাহিদা কিছু বাকি রয়ে যায়
হৃদয়ের পাখি এখনো বন্দি খাচাঁয়
জীবনের সীমানা দূরে দেখা যায়
মুক্তির সিড়ি পেরিয়ে
কে বা কার দেখা পায়
বিভাগী পথিকের বেশে
বারে বারে এ কি ঠিকানায়


No comments:

Post a Comment